আয়কর প্রদানের প্রয়োজনীয়তা

আয়কর ( Income Tax) শব্দটা শুনলেই আমাদের মধ্যে কেন জানি একধরনের ভীতি কাজ করে বিশেষ করে নবীন,তরুন উদ্যোক্তাদের মধ্যে ।

আমি এমন অনেককেই বলতে শুনেছি যে, এতো কষ্ট করে আয় করবো আবার সেখান থেকে আয়কর ও দিতে হবে এটা কেমন কথা ?

আয়কর দিলে আমার কি লাভ ?

আমরা ছোট বেলায় কম – বেশি সবাই একটা রচনা লিখেছি “Aim in Life” অথাৎ আমার জীবনের লক্ষ্য কি ?

এখন যে সকল উদ্যোক্তারা বিভিন্ন উদ্যোগ নিয়ে কাজ শুরু করেছেন বা করবেন  তাদের কাছে যদি জানতে চাওয়া হয় আপনার উদ্যোক্তা জীবনের  “Aim in Life” কি ?

স্বাভাবিক ভাবেই বলবেন আমি আমার প্রতিষ্ঠানকে এমন একটি জায়গায় দেখতে চাই যেখানে সবাই আমার প্রতিষ্ঠানকে এক নামে চিনবে এবং জানবে ইত্যাদি ইত্যাদি ।

এবার আবার একটু পিছনে ফিরে যাই । খেয়াল করে দেখুন তো আপনি বা আপনার যে সকল ভাই – বন্ধুরা বলতো যে আমি বড় হয়ে ডাক্তার হতে চাই , আমি বড় হয়ে ইন্জিনিয়ার হতে চাই তাদেরকে সবাই কি পরামর্শ দিতো ? সবাই বলতো ভাল করে পড়তে হবে , ভাল ভাল খেতে হবে তাহলেই না ডাক্তার হওয়া যাবে , এমন আরো কত কি ?

ঠিক তেমনি আপনি যদি মনে করেন আপনার প্রতিষ্ঠানকে সবাই এক নামে চিনবে ,আপনার প্রতিষ্ঠান একদিন অনেক বড় হবে তাহলে  ভাল করে পড়ার মতো , ভাল ভাল খাবার মতো , আয়কর প্রদান করা ছাড়া আর কোন বিকল্প আপনার সামনে নেই ।

কারন >>>>

১. আপনার প্রতিষ্ঠান যখন একটু বড় হবে গ্রোথ স্টেজ এ যাবে তখন স্বাভাবিকভাবেই আপনার অতিরিক্ত মুলধন প্রয়োজন হবে প্রয়োজন হবে সরকারী বিভিন্ন সুযোগ –সুবিধার কিন্তু আপনি তো আয়কর প্রদান করেন নি ? তাহলে ব্যাংক কিভাবে আপনাকে মুলধন /টাকা দিয়ে সহযোগীতা করবে ? সরকার আপনার কিভাবে তার বিভিন্ন সুযোগ –সুবিধা দিয়ে সহযোগীতা করবে ? এবার আপনি বলুন ? আপনি চিন্তা করে দেখুন ।

২. আপনার প্রতিষ্ঠান যখন বড় হবে স্বাভাবিকভাবেই  তখন একটা গাড়ী, একটা শো-রুম, নিজেদের একটা অফিস, ইত্যাদি কিনতে হতে পারে । কিন্তু আপনি এগুলোর কোনটাই কিনতে পারবেন না যদি আপনি নিয়মিতভাবে আয়কর প্রদান করেন কারন এগুলো কিনতে হলে এখন আয়কর জমা দেবার সার্টিফিকেট জমা দিতে হয় । এবার আপনি চিন্তা করে বলুন কিভাবে আপনার প্রতিষ্ঠান বড় হবে ।

৩. আমার মতে আয়কর হলো এক ধরনের সδয় । একদিন আমাদের একজন শ্রদ্ধেয় স্যার বলছিলেন যে, তার আয়কর ফাইল দেখেই ব্যাংক তাকে একটা লোন দিয়ে দিয়েছিল আর তেমন কিছু দেখেনি  মানে আপনি যে ব্যবসাটি  পরিচালনা করছেন তা আসলে কতটুকু আইনের মধ্যে থেকে  তা কিন্তু আপনার আয়কর রিটার্ন ফাইল দেখলেই বোঝা যাবে কারন সেখানে আপনার আয়, ব্যায়, সম্পদ, দেনা সবকিছু লেখা থাকে । তাই প্রতিষ্ঠান আইন মেনে প্রতিষ্ঠান পরিচালনা করেন সেই সকল প্রতিষ্ঠান নিয়মিত আয়কর প্রদান করবেন এটাই স্বাভাবিক ।

সব শেষে যে , কথাটি বলকে চাই সেটি হলো সরকার প্রতি বছর যে পরিমান আয়কর আদায় করেন তার আবার সবটুকুই কিন্তু দেশের উন্নয়নে ব্যায় করেন । তাই এটা আমাদের একটি নৈতিক দায়িত্বও বটে ।

তাই দেশের স্বার্থে, নিজের প্রয়োজনে, আমার প্রতিষ্ঠানের প্রয়োজনে আমাদের আয়কর প্রদান করা উচিৎ , এই আয়কর কখনো আমার ব্যবসায়িক প্রতিষ্ঠান চলার পথে বাধা হয়ে না দাড়ায় ।

ধন্যবাদ ।



Leave a Reply