ব্যবসার আইডিয়া কেন শেয়ার করবেন ?

ব্যবসার আইডিয়া কেন শেয়ার করবেন ?

আমাদের দেশের নবীন উদ্যোক্তাদের মধ্যে একটি ধারনা প্রচলিত আছে যে, আউডিয়াটা শেয়ার করলে সেটা চুরি হয়ে যেতে পারে বা কপি হয়ে যেতে পারে তাই তারা ব্যবসা শুরুর আগে তাদের ব্যবসার আইডিয়া কারো সাথে শেয়ার করেন না ।

আমার কনসালটেন্সি জীবনের প্রথম যে লিমিটেড কোম্পানীটি রেজিষ্ট্রেশন করেছিলাম সেই  ক্লায়েন্ট ছিল  ঠিক এই বিশ্বাসে বিশ্বাসি, শুধু  বিশ্বাসিই ছিলেন না, উনি আমার সাথেও তার ব্যবসার আউডিয়াটা শেয়ার করতে চাননি । পরে অনেকভাবে উনাকে বোঝানো হলো যে, আপনি যদি আপনার আইডিয়াটা শেয়ার না করেন তাহলে  আপনার ডকুমেন্টেশন ভুল হতে পারে, ভবিষ্যতে সমস্যা হতে পারে ইত্যাদি । অবশেষে উনি যতটুকু না বললেই না ঠিক ততটুকু বলেছিলেন ।

আপনি একটু আপনার আসে পাশের সফল ব্যবসায়ীর সাথে কথা বললে বা Google এ সার্চ দিলেই বুঝতে পারবেন যে, একটি আইডিয়া শুধুই আইডিয়া বা মুল্যহিন যদি না আপনি সেই আইডিয়াটিকে সফলভাবে বাস্তবায়ন করতে পারেন । আর একটি আইডিয়া সঠিকভাবে বাস্তবায়ন করার জন্য আইডিয়াটি অন্যান্যদের সাথে শেয়ার করাটা অত্যান্ত জরুরী ।

অন্তত নিচেরে ৫টি কারনে হলেও আপনার আইডিয়াটা অন্যাদের সাথে শেয়ার করা উচিৎ :

১) আইডিয়ার ভুল -ভ্রান্তি দুর করার জন্য : আপনি বা আমি যখন একটি আইডিয়া নিয়ে চিন্তা করি কখন সেটি নির্ভুল থাকবে বা কোন ভুল – ভ্রান্তি থাকবে না এটি দাবি করার মনে হয় কোন সুযোগ নেই । আপনি যখনই আপনার আইডিয়াটা অন্যদের সাথে শেয়ার করবেন ঠিক তখন দেখবেন যে, অন্যরা আপনার আইডিয়াটা নিয়ে কথা বলছে /আলোচনা করছে এবং এই আলোচনার মধ্যে দিয়ে আপনার আইডিয়ার ছোট ছোট ভুল – ভ্রান্তিগুলো বের হয়ে আসছে যা আপনি শুরুতেই চাইলে সংশোধন করে একটি নির্ভুল ব্যবসায়ীক আইডিয়ায় রুপান্তরিত করতে পারেন । আমি তো মনে করি যদি সম্ভব হয় আপনা উচিৎ হবে কোন প্রফেশনাল  কে দিয়ে আপনার আইডিয়াটা ঝালাই করে নেয়া যাতে এতে করে কোন প্রকার ভুল – ভ্রান্তি না থাকে ।

২) ক্রেতা – ভোক্তাদের ফিডব্যাক গ্রহন করা :  যে কোন ব্যবসার প্রথম এবং প্রধান গুরুত্বপুর্ণ ব্যাক্তি হলো সেই ব্যাবসার কাঙ্খিত ক্রেতা – ভোক্তা শ্রেনী  এবং এদের উপর নির্ভর করবে আপনার ভবিষ্যত ব্যবসার সফলতা / ব্যার্থতা । আপনি অনেক প্রস্তুতি নিয়ে, অনেক ভাল একটি আইডিয়া নিয়ে ব্যবসা শুরু করলেন কিন্তু আপনার কাঙ্খিত ক্রেতা – ভোক্তা শ্রেনী যদি সেটা গ্রহন না করেন তাহলে আপনার সব কিছু বিফলে যাবে অন্যদিকে তারা যদি আপনার আইডিয়া এবং পন্য/সার্ভিসকে গ্রহন করে তাহলে আপনি সফল হবেন । তাই শুরুতেই যদি আপনি তাদের একটা ফিডব্যাক নিয়ে নিতে পারেন তাহলে আপনি আপনার ক্রেতা – ভোক্তাদের পছন্দ অনুযায়ী আপনার পন্য/ সার্ভিসকে তৈরী করতে পারবেন , যা কিনা আপনাকে নিশ্চিত ক্ষতির হাত থেকে রক্ষা পেতে সহযোগীতা করবে । তাই বাজারে আপনার পন্য/ সার্ভিসটা আনার আগে ক্রেতা – ভোক্তাদের সাথে আপনার আইডিয়াটা শেয়ার করুন এবং প্রয়োজনীয় ফিডব্যাক গ্রহন করুন । 

৩) সমমনা প্রতিষ্ঠান সম্পর্কে ধারনা পাবেন:  আপনি যখন আপনার আইডিয়াটা অন্যদের সাথে শেয়ার করবেন তখন দেখবেন আপনার সমমনা আইডিয়া নিয়ে কাজ করছে এমন অনেক প্রতিষ্ঠান সম্পর্কে ধারনা পেয়ে যাবেন । যদি না আপনার ব্যবসার  আইডিয়াটা একদম নতুন না হয় । আবার আপনার আইডিয়াটা যদি একদম নতুন হয় তাহলে বাংলাদেশের প্রেক্ষাপটে নতুন এই ধরনের ব্যবসা পরিচালনা করতে গেলে কোন কোন ধরনের চ্যালেন্জ মোকাবেলা করতে হবে? কোন আইন নীতিমালা এর জন্য প্রযেজ্য হবে ? ইত্যাদি বিষয় আপনাকে জানতে হবে যাতে ব্যবসা বাস্তবায়ন করতে গেলে আপনাকে হঠাৎ করে এমন কোন সমস্যার সম্মুখীন হতে না হয় যা আপনার  ব্যবসার জন্য ক্ষতিকর হবে । 

৪) প্রচারেই প্রসার :  আপনি যখন থেকে আপনার ব্যবসার আইডিয়া শেয়ার করা শুরু করবেন ঠিক তখন থেকেই কিন্তু আপনার আইডিয়া তথা আপনার পন্য/ সার্ভিস এর প্রচারনা শুরু হয়ে যাবে । তাই যত তারাতারি আপনি আপনার ব্যবসার আইডিয়া নিয়ে কথা বলা শুরু করবেন ঠিক তত তারাতারিই আপনার ব্যবসার প্রচারের কাজটি শুরু হয়ে যাবে । আর একথা পুরনো হলেও সত্য যে আপনি যত বেশি প্রচার করবেন আপনার ব্যবসার প্রসার তত বেশি হবে ।  এখন সিদ্ধান্ত আপনার আপনি ঠিক কোন পথে হাটবেন !

৫) ফ্রি তথ্য সংগ্রহ করা যাবে :  ফ্রি মানেই যে সব কিছু খারাপ এমনটা সব সময় নাও হতে পারে । ব্যবসার আইডিয়া শেয়ারের ক্ষেত্রে তো এটা হয় না বললেই চলে । আপনি যখনই আপনার আইডিয়াটা শেয়ার করবেন বিশেষ করে সোস্যাল মিডিয়াতে দেখবেন  অনেকেই অনেক ধরনের মন্তব্য করছে, মতামত দিচ্ছে, হাসি -তামাশা করছে, আপনাকে উৎসাহ দিচ্ছি,  উপদেশ দিচ্ছে । আপনাকে মনে রাখতে হবে এই সবগুলোই হলো আপনার আইডিয়াকে বাচিয়ে রাখার জন্য অমুল্য সব তথ্য এখন আপনাকে যেটা করতে হবে , তাহলো আপনাকে এই সকল তথ্যগুলো থেকে প্রয়োজনীয় তথ্যগুলো বাছাই করে আপনার আইডিয়াকে আরো শক্তিশালি করতে কাজে লাগাতে হবে । মনে রাখতে হবে আপনার আইডিয়াটা দেখে যে যেরকম কমেন্টেসই  করুক না কেন তারা কিন্তু তাদের মুল্যবান সময় ব্যায় করে আপনার আইডিয়াকে শক্তিশালি করতে প্রয়োজনীয় তথ্য দিয়ে সহযোগীতা করেছেন তাই সবাইকে ধন্যবাদ দিন । 

এছাড়াও আরো বিভিন্ন কারনে ব্যবসার আইডিয়া শেয়ার করা উচিৎ বলে আমি মনে কির  ।

মো: আমিনুল ইসলাম

ফাউন্ডার ও সিইও

শাহিন’স হেল্পলাইন



Leave a Reply