০৭টি সোস্যাল মিডিয়া চ্যালেন্জ : বন্ধ করে দিতে পারে আপনার স্বপ্নের ব্যবসা/উদ্যোগটি

০৭টি সোস্যাল মিডিয়া চ্যালেন্জ : বন্ধ করে দিতে পারে আপনার স্বপ্নের ব্যবসা/উদ্যোগটি

ক্ষুদ্র ব্যবসার সবচেয়ে বড় চ্যালেন্জ  হলে ,এসব ক্ষুদ্র ব্যবসা সমুহকে প্রতিনিয়ত ছোট-বড়  বিভিন্ন ধরনের  চ্যালেন্জ মোকাবেলা করে বেচে থাকতে হয় । যদি কোন কারনে কোন একটি বাধা অতিক্রম করতে ব্যার্থ হয় তাহলে আপনার ব্যবসা /উদ্যোগটিও ব্যার্থ হিসাবে পরিগনিত হতে পারে । শুধু তাই নয় ছোট ছোট চ্যালেন্জ এক সময় বড়-চ্যালেন্জ এ রুপান্তরিত হয়ে বন্ধ করে দিতে পারে আপনার স্বপ্নের ব্যবসা/উদ্যোগটি ।

বর্তমানে কোন ব্যবসাকেই সোস্যাল মিডিয়ার বাহিরে রেখে চিন্তা করা যায় না । বিশেষ করে ক্ষুদ্র ব্যবসা/উদ্যোগগুলো । আবার শুধু মাত্র সোস্যাল মিডিয়াকে কেন্দ্র করেও তৈরী হচ্ছে নানাবিধ ক্ষুদ্র, ক্ষুদ্র ব্যবসা /উদ্যোগ । যাদেরকেও প্রতিনিয়ত বিভিন্ন চ্যালেন্জ মোকাবেলা করে পথ চলতে হচ্ছে  ।

এ রকম ০৭ টি চ্যালেন্জ নিয়েই আজকের আলোচনা :

১. সোস্যাল মিডিয়ায়  পোষ্ট এর মাধ্যমে ক্রেতার কাছে পৌছে পণ্য ক্রয়ে উৎসাহিত করতে না পাড়া  ।

 আমরা যখন ফেইজবুক বা অন্য কোন সোস্যাল মিডিয়ার মাধ্যমে পণ্য বিক্রয় এর চেষ্টা করি বা সোস্যাল মিডিয়ার ক্রেতার কাছে পৌছে পণ্য ক্রয়ে বাধ্য করাতে চাই তখন স্বাভাবিকভাবেই কিন্তু কাঙ্খিত ক্রেতা আমার পন্যটি কিনতে স্বাচ্ছন্দ্যবোধ করবেন না । কারন  সোস্যাল মিডিয়াতে আমরা  আমাদের পণ্য বিক্রয় এর জন্য যতটুকু চেষ্টা করি তার  ৫% চেষ্টাও বোধ হয় ক্রেতার আস্থা/বিশ্বাস অর্জনের জন্য করি না বা ক্রেতার ক্রয় এর  স্বাচ্ছন্দ্য/চাহিদা মোতাবেক আমরা আমাদের পন্য/সেবাটি তৈরী করি না । অন্তত বিভিন্ন ক্ষুদ্র ব্যবসা/প্রতিষ্ঠানের পন্য বিক্রির পোষ্ট দেখে তাই মনে হয়েছে ।  আমাদের বেশির ভাগ ক্ষুদ্র ব্যবসায়ী/উদ্যোক্তারাই মনে করেন যে, অনলাইন এ  অনেক ক্রেতা রয়েছে যারা তার পন্য বিক্রয় এর পোষ্টটি দেখে পন্য ক্রয়ে উৎসাহিত হবেন । আদত তা হয় না ।

২. সোস্যাল মিডিয়ায় একাউন্ট নিস্ক্রিয় রাখা বা থাকা :

আমরা বেশির ভাগ ক্ষুদ্র ব্যবসায়ী/উদ্যোক্তারা মনে করি যে, কোন একটা পোস্ট বুস্ট করে দিলেই আমার পন্যটি বিক্রি হতে থাকবে । আমরা নিয়মিত আর কোন পোষ্ট বা অন্য কোন ভাবে আমরা আমাদের সোস্যাল মিডিয়াতে উপস্থিত থাকি না । ফলে এক সময় আমাদের সোস্যল এক্যাউন্টটা প্রায় নিস্ক্রিয় হয়ে পড়ে  এবং আনপার প্রতিষ্ঠান বিভিন্ন দিক থেকে তার কাঙ্খিত ক্রেতা ( Engagement) হারাতে থাকে । পরবর্তীতে পোস্ট বুস্ট করেও আর তেমন কোন ফল পাওয়া যায় না ।

সোস্যাল মিডিয়ার একাউন্ট নিস্ক্রিয় হয়ে যাবার আরো একটি বড় কারন হচ্ছে আমরা অনেক সময় ব্যবসা/উদ্যোগটি তারাতারি বেশি লোকের কাছে পৌছে দেবার জন্য আমরা আমাদের পেইজটি বুস্ট করে থাকি । যখন কোন পেইজ বুস্ট করা হয় তখন স্বাভাবিক ভাবেই আপনার পেইজ এর কাঙ্খিত ক্রেতা ছাড়াও আরো অন্যান্য অনেক ধরনের অনাকাঙ্খিত লোকজন আপনার পেইজ এ লাইক দিয়ে দেয় । যারা আর কোন সময়ই আপনার পন্য ক্রয় বা অন্য কোনকাজেই আর কোনভাবে অংশগ্রহণ করেন না ফলে । পেইজ এ অনেক লাইক থাকলেও পন্য বিক্রয় বা পোস্ট এ তেমন সাড়া পাওয়া যায় না ।

৩. নির্দিষ্ট পন্য / ক্রেতা গোষ্ঠী তৈরী করতে না পারা :  

আমরা বেশির ভাগ যারা সোস্যাল মিডিয়া ব্যবহার করে ব্যবসা/পণ্য  বিক্রয় করতে চাই তাদের একটি বড় সমস্যা হলো আমরা সব পন্য /সব ধরনের পন্য একই পেইজ বা একই ক্রেতা গোষ্ঠীর কাছে বিক্রয় করতে চাই । কিন্তু স্বাভাবিক ভাবেই এটা প্রায় অসম্ভব একটি বিষয় । আপনি নিজেই একট চিন্তা করে দেখুন কোন সুনামধন্য পোশাক বিক্রেতা কোম্পানী যদি তার নিয়মিত পণ্যের পাশাপাশি লেদার আইটেম বিক্রয় করেন বা কোন সুনামধন্য চাল বিক্রেতা যদি হঠাৎ করে পোশাক বিক্রয় শুরু করে তাহলে আপনি সেটা কিনতে স্বাচ্ছন্যবোধ করবেন  কিনা ?

 ৪. আপনি সোস্যাল মিডিয়া এবং অন্য মিডিয়া ব্যবহার করে যে পণ্য বিক্রয় করছি তা কখনও বিশ্লেষন না                    করে দেখা ?  

আমরা শুধু সোস্যাল মিডিয়া ব্যবহার করেই যাচ্ছি, পণ্য বিক্রয় করেই যাচ্ছি , অথবা পণ্য বিক্রয় এ ব্যার্থ হয়েই যাচ্ছি  তবুও আমরা কোন প্রকার বিশ্লেষন করে দেখছি না যে, কেন আমার পন্যটি বিক্রয় হচ্ছে ? বিক্রয় হলে প্রতিটি পন্য বিক্রয় এর জন্য আমার সোস্যাল মিডিয়ায় কতটাকা করে খরচ হচ্ছে ? এটা কি কোম্পানীর জন্য ভাল ? নাকি মন্দ ? আর বিক্রয় না হলে কেন বিক্রয় হচ্ছে না ? বিক্রয় না হবার পিছনে কি কি ভুল থাকতে পারে ? অন্যদের পন্য বিক্রয় হলে আমাদেরটা কেন বিক্রয় হচ্ছে না ইত্যাদি ইত্যাদি ।

আসলে আমরা আমাদের ব্যবসা/উদ্যোগটিকে সোস্যাল মিডিয়ার মাধ্যমে যতটুকু জনপ্রিয় করে উপন্থাপন করতে চাই ঠিক ততটুকু ব্যবসা করার জন্য যেন চাই না ?

সোস্যাল মিডিয়া ব্যবহার করে ব্যবসা করাটা অনেকটা ধারালো অন্ত্র ব্যবহার করার মতো আপনি যদি এটাকে সঠিক নিয়মে, সঠিকভাবে ব্যবহার করতে না পারেন তাহলে এর দ্বারা আপনি ক্ষতিগ্রস্থ হবেনই ।

 

৫. আমরা যতটুকু সোস্যাল মিডিয়াতে বলতে পছন্দ করি, ঠিক ততটুকু আমরা শুনতে পছন্দ করি না ?

সোস্যাল মিডিয়া ব্যবহার করে একেকজন একেক উদ্দেশ্যকে সামনে রেখে । কিন্তু সবাই চায় তার ব্যক্তিগত অথবা ব্যবসায়িক/উদোগ কে অন্য সবার সামনে তুলে ধরার জন্য । ফলে সবাই সবার মতো করে বলতে থাকে কেও শুনতে চায় না । এর প্রভাব কিন্তু আমরা যখন ব্যবসা /উদ্যোগ শুরু করি তখনও থেকে যায় । আমরা শুধু বলতে থাকি আমাদের পোস।ট, ব্লগ, কন্টেন্ট, সেলফি  ইত্যাদির মাধ্যমে কিন্তু আমরা আমাদের ক্রেতাদের কথা কখনও শুনতে চেষ্টা করি না । সব সময় যে ক্রেতারা কমেন্টস করে আপনাকে বলবে এমনটি চিন্তার কোন সুযোগ নাই । আপনি যদি নিয়মিত লাইক, পোষ্ট ভিই, এনগেন্জমেন্ট, রিভিউ ইত্যাদির মাধ্যমে আপনাকে জানতে হবে । তাহলে আপনার ক্রেতার কথা শুনতে পারবেন বলে আশা করি ?


৬. আমরা আমাদের পেইজ এর বুস্ট করা পেইজ এর লাইক এবং ক্রেতাকে যতোনা পছন্দ করি তার চেয়ে অর্গানিক পেইজ লাইক এবং ক্রেতাকে পছন্দ/গুরুত্ব কম দেয়া :

 

আমরা আমাদের ব্যবসার জন্য প্রতিনিয়ত যেভাবে লাইক এবং ক্রেতা সংগ্রহ করার জন্য অর্থ ব্যায় করি সেই অনুযায়ী কিন্তু আমরা আমাদের অর্গানিক পেইজ লাইক এবং ক্রেতাকে আকৃষ্ট করার জন্য কোন ধরনের উদ্যোগ নেই না । অথচ অগানিক ক্লায়েন্টগুলো আপনার সম্পদ কারন তারা আপনার পণ্য, পেইজ এর কার্যক্রম দেখে লাইক দিয়েছে এবং আপনার পন্য ক্রয় করেছে অর্থাৎ আপনার প্রতি এদের আস্থা/বিশ্বাস আছে পূর্ণ মাত্রায় । যা আপনার  বিপদে বন্ধুর মতো কাজ করবে ।

 

৭. সব সময় সকল প্রশ্ন/কমেন্টস্ এর উত্তর যথা সময়ে না দেয়া, ভুলভাবে দেয়া :

সোস্যাল মিডিয়া হলে এমন এক জায়গা যেখানে আপনার যেমন বন্ধু থাকবে, তেমনি আপনার সমালোচক, অপছন্দের লোকও থাকবে এটাই স্বাভাবিক ।

কিন্তু আমরা অনেক সময়ই আমার পছন্দ মতো কোন প্রশ্ন/কমেন্ট না হলে আমরা সেটার উত্তর হয় দেই না /না হয় এমনভাবে দেই যাতে প্রশ্নকারী বিব্রতবোধ করেন । আপনার সমালোকও যদি আপনার বিষয়ে কোন নেতিবাচক কোন প্রশ্ন/কমেন্ট/কথা বলে তারপরও আপনাকে সেটা ইতিবাচকভাবে উত্তর দিতে হবে কারন আপনার কথা শুধু মাত্র যে প্রশ্নকারী  দেখছেন তা কিন্তু নয় এটা সবাই দেখছে  । ফলে অন্যরা চাইলেও নিজেকে কখনও এমনভাবে উপস্থাপন করা যাবে না, যাতে করে আপনার সম্পর্কে একটি নেতিবাচক ধারনা তৈরী হয় অন্যদের মধ্যে । এছড়া আপনার পন্য সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর যতদুর সম্ভব তারাতারি দেবার চেষ্টা করুন ।

 

তথ্য সুত্র  : চৌধুরী এ ইমাম ।

 

 

 

 



Leave a Reply