কোন ব্যবসাটি আপনার জন্য ভাল ? বুঝবেন যেভাবে !

আমাদের কাছে অনেক সময়ই অনেকে জানতে চান যে, কোন ব্যবসাটি তার জন্য ভাল হবে এবং কিভাবে শুরু করবেন । আমার মনে হয় যদি কেও তার নিজের মধ্যেকার নিজেকে আবিস্কার করতে পারে তাহলে কোন ব্যবসাটি তার জন্য ভাল হবে তা তিনি নিজেই বুঝতে পারবেন এবং ব্যবসা শুরু করার আগে নিচের আলোচনার ভিত্তিতে যদি একবার নিজেকে যাচাই করে নিতে পারেন যে, তার কাছে কোন কোন বিষয়ে  তার পরিপূর্ণতা রয়েছে এবং কোন কোন বিষয়ে তার কমতি রয়েছে এবং  তিনি তার সেই কমতিগুলোকে পরিপূর্ণ করার জন্য যদি কাজ করেন তাহলে তিনি নিজেই বুঝতে পারবেন যে, কিভাবে. কোথা থেকে তার ব্যবসা শুরু করতে হবে ।

উপাত্ত : উপাত্ত বলতে এমন কিছু সংখ্যা বা পরিমাপকে বোঝায় যা কিনা কোন কিছুর গুনগত বৈশিষ্ট্য  অথবা পরিমানকে বুঝিয়ে থাকে । উপাত্ত নিজে কোন  অর্থবহন করে না । তবে উপাত্ত ছাড়া কোন তথ্যকে বিশ্বাসযোগ্য বা ব্যবহারযোগ্য হিসাবে গ্রহন করা হয় না । উপাত্ত হলো সবচেয়ে নিচের এবং মাঠ পর্যায়ের মান/ধারনা যা নিজে কোন অর্থ বহন করলেও তথ্যকে অর্থ বহ করতে সহযোগীতা করে থাকে । যেমন উদাহরন হিসাবে আমরা বলতে পারি আদমশুমারী, অর্থশুমারী বা যে কোন গবেষনার মাঠ পর্য়ায়ের উপাত্তের কথা । ধরা যাক মাঠ পর্যায়ের কিছু ব্যবসা থেকে কিছু উপাত্ত সংগ্রহ করা হলো, উপাত্তসমুহ নিম্নরুপ :

 

ক্রম দৈনিক আয় দৈনিক ব্যায় দৈনিক লাভ দৈনিক লোকসান
১০০ টাকা ৮০ টাকা ২০ টাকা ০০ টাকা
২০০টাকা ১৫০ টাকা ৫০ টাকা ০০ টাকা
১৫০ টাকা ১৮০ টাকা ০০ টাকা ৩০ টাকা
১২০ টাকা ১০০টাকা ২০টাকা ০০টাকা
১০০টাকা ১২০টাকা ০০টাকা ২০টাকা

তথ্য:

এখান আমরা যদি প্রত্যেকটি উপাত্তকে  বিশ্লেষন করি তাহলে, ৫টি ব্যবসার গড়  দৈনিক আয় , দৈনিক ব্যায়, দৈনিক লাভ, দৈনিক লোকসান সহ ইত্যাদি তথ্য আমরা জানতে পারবো । এবং এই তথ্যগুলো আরো বিশ্লোষন করলে আমরা সিদ্ধান্ত নিতে পারবো যে, আসলে ব্যবসাগুলো আলাদা আলাদাভাবে লাভ বা লোকসান করলেও সম্মিলিতভাবে এই সেক্টর এর ব্যবসাগুলো কেমন করছে । যার উপর ভিত্তি করে আমরা নানাবিধ কার্যক্রম বা এই সেক্টর কে  এগিয়ে নিয়ে যেতে আমাদের করনীয় কি তা আমরা উপলদ্ধি করতে পারবো ।

 

জ্ঞান

এখন এই তথ্যসমুহকে যদি আমি বিশ্বাস করি বা শিক্ষার অংশ হিসাবে বিবেচনা করি তাহলে এটাই আমার কাছে আমার নিজের

জ্ঞান  এর অংশ  হিসাবে বিবেচিত হবে এবং আমি চাইলে এই একই ধরনের তথ্য নিয়ে আরো শিক্ষা গ্রহণ করতে পারি সেটা হতে পারে হাতে -কলমে অথবা হতে পারে শুধুমাত্র পড়ালোখার মাধ্যমে । যখন কারো কাছে একই ধরনের বা একই বিষয়ে উপর অনেকগুলো তথ্য থাকে তখন তাকে সেই বিষয়ের উপর জ্ঞানী বলা হয়ে থাকে ।

দক্ষতা

দক্ষতা মানে হলে কোন কাজ সঠিক সময়ে সঠিকভাবে সম্পাদন করা । একটি কাজ একজন ব্যক্তি যতবেশিবার সঠিকভাবে সঠিক সময়ে সম্পাদন করবেন তিনি তত বেশি দক্ষতা অর্জন করবেন । দক্ষতার আরেক অর্থ হলো নিজের জ্ঞানকে হাতে-কলমে কাজে লাগানো । এটি একজন ব্যক্তি যতবেশিবার করবেন ততবেশি তিনি সেই বিষয়ে দক্ষতা অর্জন করতে পারবেন ।

অভিÁতা :

অভিÁতার সাথে সময়ের একটি নিবিড় সম্পর্ক রয়েছে । তাই কেও চাইলেও সময়ের আগে অভিÁতা অর্জন করতে পারে না । কিন্তু কেও চাইলে অল্প সময়ের মধ্যে অধিক দক্ষতা অর্জন করতে পারে । অভিÁতার সাথে যেহেতু সময়ের একটা নিবিড় সম্পর্ক রয়েছে তাই অভিÁতার একটি আলাদা মুল্যায়ন এর জায়গাও রয়েছে । যে কারনে কোন বিষয়ে বিশেষ করে ব্যবসা/চাকুরীর ক্ষেত্রে অভিÁতাকে আলাদাভাবে মুল্যায়ন করা হয় ।

এই আলোচনার মাধ্যমে হয়তো অনেক বিষয়ই সামনে নিয়ে আসতে পারিনি যা আরো পরিস্কারভাবে বলতে পারলে ভাল হতো । পরবর্তীতে চেষ্টা করবো আরো ভাল করে এ বিষয়ে লিখবার জন্য ।

 



4 Comments

  • Rasel

    What a rubbish analysis about business !!
    Cheap advertisement of Your webpage ,it’s easy to understand .

    • aminul

      আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ ।
      আসলে আমারা এটি আমাদের ওয়েব পেইজ এর পাবলিসিটির জন্য করিনি । আমাদের কাছে প্রায় ই এ ধরনের প্রশ্ন আসে, যে সঠিক ব্যবসা বাছাই করবে কিভাবে । আমরা এখানে সেই প্রশ্নেরই উত্তর খোজার চেষ্টা করেছি । যদি আপনার এটি আপনার কাছে বিরক্তিকর মনে হয়ে থাকে, সেজন্য ক্ষমা চেয়ে নিচ্ছি । ধন্যবাদ ।

  • tawsif malik

    শিরোনাম এর সাথে সম্পর্ক বহির্ভূত মনে হয়েছে।অথবা মূল বিষয়ের উপর বিস্তারিত আলোচনা হয় নি ,অথবা আমি বুঝিনি।ধন্যবাদ।

Leave a Reply