বই পড়ে কি, উদ্যোক্তা হওয়া যায়???

বই পড়ে কি,  উদ্যোক্তা হওয়া যায়???

আমাদেরকে অনেক সময়ই অনেকে জিগগাসা করেন । 

আচ্ছা ”বই পড়ে কি  উদ্যোক্তা হওয়া যায়???”

 এ প্রশ্নের উত্তর দেবার আগে আমি আপনাদের একটা প্রশ্ন করতে চাই আচ্ছা বলুন তো “বই না পড়ে কি উদ্যোক্তা হওয়া যায়’” ????? 

এবার আসি মুল আলোচনায় বই পড়ে উদ্যোক্তা হওয়া যায় কিনা এ বিষয়ে সিদ্ধান্ত নেবার দায়িত্বতা আপনাদের হাতে রেখে আমি আলোচনা করতে চাই উদ্যোক্তা হতে গেলে কেন বই পড়তে হবে সে বিষয়ে । 

১) বই মানেই তথ্য : বর্তমান  সময়ে বই মানেই যদি আপনি মলাট বদ্ধ কিছু ছাপার পাতায় কিছু শব্ধকে বুঝে থাকেন তাহলে আপনি ভুল করবেন । বর্তমান সময়ে বই মানেই তথ্য আর এখন কিন্তু বই মানেই যে মলাই বদ্ধ কিছু পাতার মধ্যে কিছু শব্দ তা কিন্তু নয় বর্তমান সময়ে বই মানেই হলো – ই-বুক, বই মানেই – অনলাইন পত্রিকা , বই মানেই – ভাল ভাল লেখকের ব্লগ, বই মানেই – এমন একটি দুনিয়া যেখানে আপনি সারাদিন ব্যায় করলেও পড়ে শেষ করতে পারবেন না এর ভান্ডার এখন এতো বিশাল এতা গভীর । আর আপনি যত বেশি এই পড়ার মধ্যে থাকবেন তত বেশি তথ্য সংগ্রহ করতে পারবেন । এক সময় বলা হতো  “knowledge is power” এখন বলা হয়  “information is power” । আর এই ইনফরমেশন ছাড়া আপনি সত্যি উদ্যোক্তা হতে পারবেন না । 

২) নতুন প্রযুক্তির সন্ধান : আপনি যত বেশি পড়বেন আপনি তত বেশি নতুন নতুন প্রযুক্তি সম্পর্কে জানতে পারবেন । আর আপনি যত বেশি নতুন নতুন প্রযুক্তি সম্পর্কে জানতে পারবেন, তত বেশি আপনার সিদ্ধান্ত নিতে সুবিধা হবে যে কোনটি আপনার জন্য ভাল কোনটি নয় অথবা নতুন প্রযুক্তি ব্যবহার করে কিভাবে পুরনো একটি ব্যবসাকে নতুন একটি উদ্যোগে রুপান্তরিত করা যায় । একটি উদারন দেই এখানে । আপনরা কমবেশি সবাই পাঠাও এর না শুনেছেন যারা বাংলাদেশে প্রথম মোটরসাইকেল রাইড শেয়ারিং এর ব্যবসা শুরু করে মোবাইল এ্যাপস এর মাধ্যমে । এই যে মোটরসাইকেল শেয়ারিং এটা কি পাঠাও এর আগে বাংলাদেশে ছিল না অবশ্যই ছিল আপনি মাওয়া ফেরি ঘাট পার হলেই দেখতে পাবেন এখনও শত শত মোটরসাইকেল রাইড শেয়ারিং করছে । পাঠাও নতুন প্রযুক্তির মাধ্যমে সেই ব্যবসাটিকে উপস্থাপন করে, পাঠাও কি এই প্রযুক্তি আবিস্খার করেছে না, করেনি বিদেশে আগেওে এই প্রযুক্তি ব্যবহার করেছে । পাঠাও এর উদ্যোক্তারা সেটি পড়ে বাংলোদেশে বাস্তবায়ন করেছে । সিদ্ধান্ত আপনার  বই পড়নে নাকি পিছিয়ে থাকবেন । 

৩)Out of the box চিন্তা করা : আমরা বেশিরভাগ  মানুষই একটি নির্দিষ্ট গন্ডির মধ্যে (বক্স) এর মধ্যে বসবাস করি এবং আমরা যখন কোন উদ্যোগ গ্রহন করতে যাই তখন সেই গন্ডির মধ্যে থেকেই ব্যবসার চিন্তা ভাবনা আসতে থাকে ফলে অনেকাংশেই সেগুলো হয় গতানুগনিত । আপনি যখন বই পড়তে শুরু করবেন  তখন অটোমেটিক আপনার  বক্স অর্থাৎ সুনিদিষ্ট চিন্তার যে পরিধি আছে সেটা ভাঙতে শুরু করবে এবং আপনার চিন্তার পরিধি বারতে থাকবে তখন আপনি নিজেই এমন কিছু আইডিয়া আবিস্কার করতে পারবেন যে আইডিয়া দিয়ে আপনি সফল একটি উদ্যোগ শুরু করতে পারবেন । 

৪) Muti tasking সম্পর্কে জানা: একজন উদ্যোক্তাকে অবশ্যই এক সাথে অনেকগুলো কাজ করতে হয়, যেমন পন্য উৎপাদন, মারকেটিং, সেলস, ক্রেতা সন্তুষ্টি, টিম বিল্ডিং , টিম ম্যানেজমেন্ট ইত্যাদি শুরুর দিকে পরবর্তীতে আপনি হয়তো লোকবল নিয়ে কিন্তু আপনি যতই লোকবল দিয়ে কাজ করান না কেন আপনি যদি নিজে আপনার কোম্পানীর প্রতিটা বিষয়ের বেসিক জিনিসগুলো  না জানেন তাহলে আপনার উদ্যোগটি পরিচালনা করা কঠিন হয়ে পড়বে এবং এক সময় বন্ধও হয়ে যেতে পারে । আর এই সকল বেসিক জিনিসগুলো জানার জন্য আপনাকে অবশ্যেই পড়তে হবে । 

৫) ‍Failure Initiative সম্পর্কে পড়া:  আপনি যখন কোন উদ্যোগ নিতে যাবেন তখন আপনার পরিচিতরা  দুই ভাগে ভাগ হয়ে যাবে । একভাগ লোক আপনাকে উৎসাহ প্রদান করবে আরেক ভাগ লোক আপনাকে নিরুৎসাহিত করবে । কিন্তু কেও আপনাকে তাদের সফল হয়নি, আপনার উদ্যোগটি কি কি কারনে ফেইল করতে পারে সে বিষয়ে আপনাকে কোন ধারনা দিবে না কারন আমরা একটি সফল উদ্যোগের ঘটনা যতো উৎসাহ নিয়ে বলি ঠিক তেমনি অসফল ঘটনাগুলো লুকিয়ে রাখি । আপনি যদি আপনার উদ্যোগ শুরু করার আগে আপনার উদ্যোগ এর রিস্ক ফ্যাক্টর গুলো ধরতে না পারেন, বুঝতে না পারেন তাহলে আপনার উদ্যোগটিও ফেইল করতে পারে । আর এই রিস্ক এনালাইসিস করার একটি সহজ প্রক্রিয়া হলো বিভিন্ন ফেইল উদ্যোগ গুলো নিয়ে পড়াশোনা করা এবং এনালাইসিস করা । আপনি যত বেশি ফেইলর উদ্যোগ নিয়ে এনালাইসিস করবেন আপনি তত বেশি রিস্ক ম্যানেজন্টে সম্পর্কে জানতে পারবেন যা একটি নতুন উদ্যোগ এর জন্য বাধ্যতামুলক । 

এছাড়াও অনেক কারনে বই পড়া উচিৎ, তবে একটি বিষয় খেয়াল রাখতে হবে সেটি হলো শুধু বই পড়লেই হবে না সাথে সাথে হাতে কলমেই বিষয়গুলো শেখার চেষ্টা করতে হবে ।

এতক্ষন আলোচনার মধ্যে দিয়ে ‘বই পড়ে কি উদ্যোক্তা হওয়া যায়’ এই প্রশ্নটির উত্তর দেবার চেষ্টা করেছি । সিদ্ধান্ত এবার  আপনাদের উপর । 

আপনার এবং আপনার প্রতিষ্ঠানের সফলতা কামনা করে শেষ করছি । 



Leave a Reply