বিএসটিআই সম্পর্কে সচরাচর জিজ্ঞাসা (FAQ) ।

বিএসটিআই সম্পর্কে সচরাচর জিজ্ঞাসা (FAQ) ।

বিএসটিআই সম্পর্কে আমাদের কাছে অনেকেই আমাদের কাছে জানতে চান ।

বিশেষ করে অনলাইনে পন্য বিক্রয়ের সময়  ১৮১টি বাধ্যতামুলক পন্যের জন্য বিএসটিআই করতে হবে এই মর্মে নোটিশ বের হবার পর থেকে অনেক উদ্যোক্তারাই আমাদের সাথে যোগাযোগ করেছেন ।

সকল উদ্যোক্তাদের জন্য বিএসটিআই এর ওয়েবসাইডের সচরাচর জিজ্ঞাসা (FAQ) আপনাদের সুবিধার্তে এখানে শেয়ার করা হলো ।

তথ্য সুত্র : BSTI  ওয়েবসাইড ।

১) বিএসটিআই-এর কাজ কী?

উত্তর: পণ্য, সেবা ও প্রক্রিয়ার জাতীয় মান প্রণয়ন, তদানুযায়ী পণ্য পরীক্ষণ ও পণ্যের গুণগত মান সনদ (সার্টিফিকেশন) প্রদান এবং ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেট প্রদান করে থাকে। এছাড়া দেশব্যাপী ওজন ও পরিমাপের সকল ক্ষেত্রে মেট্রিক পদ্ধতির প্রচলন এবং পরিমাপ যন্ত্রসমূহ ভেরিফিকেশন ও ক্যালিব্রেশনের দায়িত্বেও নিয়োজিত।

২) মান (Standards) কী?

উত্তর: সুনির্দিষ্ট কোন বিষয়ে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সমন্বিত সিদ্ধান্তের প্রেক্ষিতেনির্ধারিত কোনডকুমেন্ট, যা স্বীকৃত সংস্থা কর্তৃক প্রকাশিতহয় সেটিকেই মান (Standards)বলা হয়। যা কোন পণ্য, সেবা কিংবা প্রক্রিয়া সম্পর্কে ন্যুনতম গুণাগুণের নিশ্চয়তা বিধান করে।

৩) জাতীয় মান(National Standards) কী?

উত্তর: বাংলাদেশে জাতীয় মান প্রণয়নের জন্যসরকার স্বীকৃত একমাত্র দায়িত্ব প্রাপ্ত জাতীয় মান সংস্থা হচ্ছে বিএসটিআই। বিএসটিআই কর্তৃক প্রণীত/প্রকাশিত মান(Standards) হচ্ছে জাতীয় মান তথা National Standards।

৪) বিএসটিআই ব্যতীত অন্য কেউ জাতীয় মান প্রণয়ন করতে পারে কী?

উত্তর: না, তবে প্রয়োজনবোধে অন্য কোন বিশেষায়িত সংস্থা বিশেষ কোন ডকুমেন্ট ডেভলাপ করে থাকলে সেটিকে বিএসটিআই-এর মাধ্যমে সরকারের পক্ষে গৃহীতকরণ সাপেক্ষে জাতীয় মান হিসেবে স্বীকৃতি প্রদান পূর্বক প্রকাশ করা যেতে পারে।

৫) বিএসটিআই অফিসটি কোথায় অবস্থিত?

উত্তর: প্রধান কার্যালয় ১১৬-ক, তেজগাঁও শিল্প এলাকা, ঢাকায় অবস্থিত। এছাড়া দেশের প্রতিটি বিভাগীয় সদরে বিভাগীয় অফিস এবং বগুড়া, ফরিদপুর, কুমিল্লা এবং কক্সবাজার জেলায় স্থানীয় জেলা অফিস রয়েছে।

৬) বাধ্যতামূলক (Mandatory/compulsory) পণ্যসমূহের মানসনদ (সার্টিফিকেট) গ্রহণ/প্রয়োজনীয়তা কী?

উত্তর: বিএসটিআই প্রকাশিত জাতীয় মান সমূহের মধ্য হতে ভোক্তার স্বাস্থ্যগত নিরাপত্তা বিবেচনায় জনগুরুত্বসম্পন্ন কতিপয় পণ্যকে সরকার গেজেট জারীর মাধ্যমে পণ্যটি উৎপাদন, আমদানি, বিপণন ও বিক্রয়ের পূর্বে বিএসটিআই হতে সংশ্লিষ্ট মান (Standards) অনুসরণে পরীক্ষণের মাধ্যমে বিএসটিআই হতে সনদ (সার্টিফিকেট) গ্রহণের বাধ্যবাধকতাই হচ্ছে বাধ্যতামূলক সার্টিফিকেশন। সরকার এ যাবত মোট ১৮১ টি পণ্যকে বিক্রয় ও বিপণনের পূর্বে বিএসটিআই হতে সংশ্লিষ্ট মান(Standards)-এর অনুকূলে সনদ গ্রহণের বাধ্যবাধকতা আরোপ করেছে। বিস্তারিত ১৮১ টি পণ্যের তালিকা ওয়েবসাইটে রয়েছে।

৭) স্বেচ্ছামূলক (Voluntary) পণ্যের মান সনদ গ্রহণ কী?

উত্তর: বাধ্যতামূলক সার্টিফিকেশনের ১৮১ টি পণ্য ব্যতীত বিএসটিআই প্রণীত অবশিষ্ট পণ্যের মান (Standards)সমূহের অনুকূলে উৎপাদিত পণ্যকে স্বেচ্ছামূলক (Voluntary) পণ্য বলা হয়ে থাকে। একজন উৎপাদনকারী স্বেচ্ছাপ্রণোদিত হয়ে ভোক্তার আস্থা অর্জনে বিএসটিআই হতে জাতীয় মান অনুসরণেবাধ্যতামূলক পণ্যসমূহের ন্যায় লাইসেন্স তথা সনদ গ্রহণ করতে পারে। এটি সংশ্লিষ্ট উৎপাদনকারীর ইচ্ছা নির্ভর, তবে বিএসটিআই-এর পক্ষ হতে লাইসেন্স গ্রহণের কোনরূপ বাধ্যবাধকতা নেই।

৮) বিএসটিআই হতে মান সনদ গ্রহণ ঝাঁমেলাপূর্ণ/সময় সাপেক্ষ কী?

উত্তর: না, আবেদনের সাথে সংযুক্ত প্রয়োজনীয় কাগজপত্রাদি যথাযথ হলে সিটিজেন চার্টারে উল্লিখিত সময় সীমার মধ্যেই ঝাঁমেলাহীনভাবে গ্রাহকদের সেবা প্রদান করা হয়ে থাকে।

৯) সরকার নির্ধারিত ফি পরিশোধ করে আমি ব্যক্তিগত প্রয়োজনে কোন পণ্য বিএসটিআই হতে পরীক্ষা করিয়ে নিতে পারি কী?

উত্তর: না, লাইসেন্স প্রদানের উদ্দেশ্য ব্যতীত গ্রাহকদের অনুরোধের প্রেক্ষিতে ফি পরিশোধ করে কোনরূপ পণ্য পরীক্ষণ সেবা প্রদান করা হয় না।

১০) বিএসটিআই কোন গবেষণা করে কী?

উত্তর: না।

১১) অন্য কোন সংস্থা/প্রাইভেট কোন ল্যাব হতে প্রাপ্ত ল্যাব রিপোর্টের ভিত্তিতে কোন পদক্ষেপ গ্রহণ করা হয় কী?

উত্তর: না।

১২) হালাল সনদ বিএসটিআই হতে প্রদান করা হয় কী?

উত্তর: না।

১৩) বিএসটিআই-এর লাইসেন্সের জন্য আবেদনের পূর্বে কী কী কাগজপত্রাদি প্রয়োজন?

উত্তর: সাধারণভাবে হালনাগাদ ট্রেড লাইসেন্স, হালনাগাদ আয়কর সনদ (TIN) এবং পণ্যের মোড়কের জন্য ট্রেড মার্ক নিবন্ধন প্রয়োজন পড়ে। এছাড়া পণ্যভেদে আরো বিশেষ কাগজপত্রাদি প্রয়োজন পড়ে, যা আবেদনের পূর্বে প্রয়োজনীয় কাগজপত্রাদির বিষয়ে স্থানীয় অফিসে যোগাযোগের মাধ্যমে নিশ্চিত হওয়া উত্তম।

১৪) নতুন কোন মান(Standards) প্রণয়ন কিংবা পুরনো মান রিভিশনের ক্ষেত্রে কতদিন সময় প্রয়োজন?

উত্তর: জাতীয় মান প্রণয়ন এবং রিভিশন একটি সুনির্দিষ্ট পদ্ধতিগত বিষয় হওয়ায় নতুন কোন মান প্রণয়নে এবং পুরনো মান রিভিশনের ক্ষেত্রে একই সমান সময় প্রয়োজন হয়। বিএসটিআই কর্তৃক জাতীয় মান প্রণয়নে আন্তর্জাতিক রীতি-পদ্ধতি এবং WTO-TBT Agreement-এ উল্লিখিত বিধানাবলী অনুসরণ করে থাকে।ফলে সকল রীতি-পদ্ধতি অনুসরণে একটি নতুন মান প্রণয়ন অথবা রিভিশনে ন্যুনতম ০৬ (ছয়) মাস হতে ক্ষেত্রবিশেষে ০৩ (তিন) বছর কিংবা তদোধিক সময়ের প্রয়োজন হয়।

১৫) আমদানিকৃত সকল পণ্যের জন্য বিএসটিআই-এর সনদ গ্রহণ প্রয়োজন পড়ে কী?

উত্তর: সরকার ঘোষিত হালনাগাদ আমদানি নীতি আদেশ (Import policy order)-এ উল্লিখিত পণ্যসমূহের জন্য আবেদনের মাধ্যমে বিএসটিআই হতে পণ্য পরীক্ষণের পর ছাড়পত্র গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।

১৬) জাতীয় মান সংগ্রহের উপায় কী?

উত্তর: বিএসটিআই ওয়েবসাইটে যুক্ত ‘ই-ক্যাটালগ এন্ড বিডিএস সেল’ শীর্ষক লিংকের মাধ্যমে সুনির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে সরকার নির্ধারিত নামমাত্র মূল্য পরিশোধ সাপেক্ষে বাংলাদেশ জাতীয় মান সংগ্রহ করা যায়। এছাড়া ঢাকায় অবস্থিত সংস্থার প্রধান কার্যালয়ের ওয়ানস্টপ সার্ভিস সেন্টার হতে এবং বিভাগীয় ও জেলা অফিসসমূহে যোগাযোগের মাধ্যমে গ্রাহকগণ জাতীয় মান সংগ্রহ করতে পারেন।

১৭) বিএসটিআই-এর কোথা হতে কোন ধরনের সেবা পাওয়া যায়?

উত্তর: জাতীয় মান প্রণয়ন/রিভিশন সংক্রান্ত প্রস্তাব এবং বিভিন্ন পরিমাপ যন্ত্রের ক্যালিব্রেশন কার্যক্রমপ্রধান কার্যালয়, ঢাকা হতে প্রক্রিয়াজাত করা হয়। এছাড়া লাইসেন্স প্রদান বিষয়ক সেবাসমূহ অঞ্চলভিত্তিক বিভাগীয় অফিস ও জেলা অফিস হতে সেবা পাওয়া যায়।

তথ্য সংগ্রহে:

মো: আমিনুল ইসলাম ,

ফাউন্ডার ও সিইও,

শাহিন’স হেল্পলাইন ।

 



Leave a Reply