লিমিটেড কোম্পানী রেজিষ্ট্রেশন এর খরচ কমলো ।

গত ২৩ শে এপ্রিল ২০১৯, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, বাণিজ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপন এর মাধ্যমে কোম্পানী রেজিষ্ট্রেশন এর ফি পুণ-নির্ধারন করা হয়েছে, যেখানে প্রাইভেট লিমিটেড কোম্পানী রেজিষ্ট্রেশন এর ফি অনেক কমানো হয়েছে । এজন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং সংশ্লিষ্ট সবাইকে শাহিন’স হেল্পলাইন এর পক্ষ থেকে জানাই আন্তরিক ধন্যবাদ । আমরা বিশ্বাস করি যে, এই সিদ্ধান্ত এসএমই সেক্টরের বিকাশ সাধনে বিশেষ ভুমিকা রাখবে ।

এই প্রজ্ঞাপনে ১০ লক্ষ্য টাকার সমপরিমান ঘোষিত মুলধন হলে ( Authorized Capital) সেই কোম্পানীর রেজিষ্ট্রেশন ফি শূণ্য মানে কোন ফি লাগবে না বলে ঘোষনা দেয়া হয়েছে যা একজন ক্ষুদ্র উদ্যোক্তার জন্য অত্যান্ত সহায়ক ।

একটি কোম্পানী রেজিষ্ট্রেশন এর সময় কোম্পানী রেজিষ্ট্রেশন ফি ছাড়াও আরো কিছু সরকারী ফি প্রদান করতে হয় যা আমাদের জানা প্রয়োজন যাতে করে আমরা আমাদের পুরো প্রস্তুতি নিয়ে আমরা আমাদের কোম্পানী রেজিষ্ট্রেশন এর কাজটি করতে পারি । ধরা যাক আপনি একটি ১০ লক্ষ্য টাকার সমপরিমান ঘোষিত মুলধন ( Authorized Capital) এর একটি প্রাইভেট লিমিটেড কোম্পানী রেজিষ্ট্রেশন করবেন । তাহলে আপনার কত টাকা খরচ হতে পারে অথ্যাৎ সরকারী ফি কত আসবে ।

নামের ছাড়পত্র : ৬০০ (ফি) + ৯০ ( ১৫% ভ্যাট) = ৬৯০ টাকা
রেজিষ্ট্রেশন ফি (১০ লক্ষ টা) ঘোষিত মুলধন = ০০ টাকা
ফাইলিং ফি …………………… …..= ১২০০ টাকা
স্ট্যাম্প অফ MoA & AoA ফি …………………..= ৪১৫০ টাকা
সার্টিফাইড কপি এবং ফরম ১২ ………………….= ৪১৫৯ টাকা
১৫% ভ্যাট …………………….= ৩৬৩ টাকা

বি: দ্র : সরকারী ফি ছাড়াও অন্যান্য ফি অনেক কমানো হয়েছে ।

সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হলো আপনি আপনার প্রয়োজন অনুযায়ী কোম্পানী রেজিষ্ট্রেশন করুন ।



3 Comments

Leave a Reply